সোমবার, মে ২০, ২০২৪
ক্ষুদ্র অর্থায়ন দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অংশীদার
ক্ষুদ্র অর্থায়ন দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অংশীদার

ক্ষুদ্র অর্থায়ন দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অংশীদার

সংবাদ বিজ্ঞপ্তি
প্রকাশের সময় : October 27, 2023 | অর্থনীতি

বেসরকারি উন্নয়ন সংস্থা ঘাসফুল এর চট্টগ্রাম চান্দগাঁওস্থ প্রধান কার্যালয়ের প্রশিক্ষণ কেন্দ্রে গত ২৫ ও ২৬ অক্টোবর কর্মকর্তাদের দুইদিনব্যাপী ক্ষুদ্র অর্থায়ন পরিচালনা ও ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ সম্পন্ন হয়। সরকারি নিয়ন্ত্রক সংস্থা মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটি (এমআরএ) কর্তৃক আয়োজিত ''ক্ষুদ্র অর্থায়ন কার্যক্রম পরিচালনা ও ব্যবস্থাপনা'' শীর্ষক দুইদিনব্যাপী এক প্রশিক্ষণে বক্তারা বলেন, ক্ষুদ্র অর্থায়ন আজকের বর্তমান বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে এক গুরুত্বপূর্ণ অংশীদার। 

দেশের অসংখ্য ক্ষুদ্র ও মাঝারি শিল্প গড়ে উঠেছে ক্ষুদ্র অর্থায়ন কার্যক্রম পরিচালনাকারী  এমএফআই-গুলোর মাধ্যমে। ঘাসফুল এর ক্ষুদ্র অর্থায়ন ও ফিন্যান্সিয়াল ইনক্লুশান কার্যক্রম দীর্ঘ ২৭ বছর ধরে অন্যান্য প্রতিষ্ঠানের মতো নারীর ক্ষমতায়ন, উদ্যোক্তা তৈরী, দক্ষ জনবল ও কর্ম-সংস্থান সৃষ্টি, প্রশিক্ষণ, গৃহায়ন, পয়ঃনিষ্কাশন ও পানীয়জলের সংস্থান, নিরাপদ কৃষি, নিরাপদ পোল্ট্রি ও পশুসম্পদের উৎপাদন বৃদ্ধি, মৎস্যসম্পদের উন্নয়ন, মার্কেট ভ্যালু-চেইন উন্নয়ন এমনকি সংস্থার কর্ম-এলাকার শিক্ষা, স্বাস্থ্যসহ অবকাঠামোগত উন্নয়নেও গুরুত্বপূর্ণ ভুমিকা রেখে যাচ্ছে।

অনলাইনে সংযুক্ত হয়ে প্রশিক্ষণটির উদ্বোধন করেন এমআরএ'র এক্সিকিউটিভ ভাইস-চেয়ারম্যান জনাব মোঃ ফসিউল্লাহ্। উদ্বোধনী অনুষ্ঠানে প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে স্বাগত বক্তব্য রাখেন মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটি'র নির্বাহী পরিচালক মুহাম্মদ মাজেদুল হক, পরিচালক নুরে আলম মেহেদী, উপ-পরিচালক জিনাত আমান বন্যা এবং ঘাসফুল এর সিইও আফতাবুর রহমান জাফরী। দুইদিনব্যপী প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে আরো উপস্থিত ছিলেন মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটি'র উপ-পরিচালক প্রদীপ কুমার ঘোষ, সিনিয়র সহকারী পরিচালক সুমন চাকমা। প্রশিক্ষণে পঁচিশ জন অংশগ্রহণকারীদের মধ্যে রয়েছেন ঘাসফুল এর পরিচালক (অপারেশন) মোহাম্মদ ফরিদুর রহমান, উপ-পরিচালক মারুফুল করিম চৌধুরীসহ সংস্থার চারজন সহকারি পরিচালক, চারজন এরিয়া ম্যানেজার, ছয়জন শাখা ব্যবস্থাপক ও চারজন শাখা হিসাবরক্ষক। এছাড়াও ব্যবস্থাপক (প্রশাসন), ব্যবস্থাপক (এমআইএস), ব্যবস্থাপক (অডিট), সহকারি ব্যবস্থাপক (অডিট) ও অর্থ ও হিসাব বিভাগের ডেপুটি ব্যবস্থাপক অংশ নেন। প্রশিক্ষণ শেষে গত ২৬ অক্টোবর পঁচিশজন প্রশিক্ষণার্থীকে সনদপত্র প্রদান করা হয়। 

সৈয়দ মামুনুর রশীদের সঞ্চালনায় সনদপত্র বিতরণ ও  সমাপনী অনুষ্ঠানে ঘাসফুল এর সিইও আফতাবুর রহমান জাফরী এই আয়োজনের জন্য এমআরএ এর এক্সিকিউটিভ ভাইস-চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে আগামীতেও এধরণের উদ্যোগে ঘাসফুলকে সম্পৃক্ত করার জন্য কর্তৃপক্ষকে অনুরোধ জানান।  উল্লেখ্য প্রশিক্ষণে এমআরএ আইন ও বিধি, সার্কুলার, গেজেট, সিটিজেন চার্টার, অভিযোগ ও প্রতিকার ব্যবস্থাপনা, শুদ্ধাচার ব্যবস্থাপনা, মানবসম্পদ ব্যবস্থাপনা, সম্পদ ক্রয় ও ব্যবস্থাপনা, হিসাবরক্ষণ ও বাজেট, আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ, এমএফ সিবিআই ইত্যাদি প্রাসঙ্গিক বিষয়ে সেশন নেয়া হয়।

 

প্রতিষিদ্ধ/এমএমও