রবিবার, এপ্রিল ২১, ২০২৪
প্রশিক্ষণই টেকসই উন্নয়নের বাহন 
উন্নয়ন মেলায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন পিকেএসএফ এর ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদার

প্রশিক্ষণই টেকসই উন্নয়নের বাহন 

জেসমিন বাপ্পী, চট্টগ্রাম
প্রকাশের সময় : October 18, 2022 | রাজশাহী

বেসরকারী উন্নয়ন সংস্থা ঘাসফুল’র উদ্যোগে নওগাঁর  নিয়ামতপুর সদর ইউনিয়নস্থ সাংশৈল আদিবাসী স্কুল এ্যান্ড কলেজ মাঠে ১৮ অক্টোবর উন্নয়ন মেলা-২০২২অনুষ্ঠিত হয়। প্রধান অতিথির বক্তব্যে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালাদারএনডিসি বলেন, প্রশিক্ষণই টেকসই উন্নয়নের বাহন। সাংবিধানিকভাবে সবার সমান অধিকার নিশ্চিত করার অঙ্গীকার রয়েছে। ঘাসফুল এতদ্বঞ্চলে বিগত ১০বছর যাবত বহুমুখী কার্যক্রম-স্বাস্থ্য, শিক্ষা, খাদ্য, কৃষি, হস্তশিল্প, দারিদ্র বিমোচন ইত্যাকার সেবার মাধ্যমে সেই কাজটিই করছে। তিনি বলেন সাহায্য নয় স্বাবলম্বী হতে উপযোগী করে গড়ে তোলাই বেসরকারী উন্নয়ন সংস্থা গুলোর কাজ। নওগাঁ ও চাঁপাইনবাবগঞ্জে কৃষি, বিশেষ করে আমের উৎপাদন বাড়ানো, সংরক্ষণ, বিপনন, রপ্তানি ও প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে জিডিপিতে তথা অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে আরো বেশী অবদান রাখতে পারে। তা ছাড়া যুবকদের জন্য কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন, নারী পুরুষের সমতা নিশ্চিতে, বাল্যবিয়ে প্রতিরোধে, উচ্চশিক্ষা ও দক্ষতা অর্জনে ঘাসফুল আরো বেশী অবদান রাখবে ভবিষ্যতে। এ কার্যক্রমে পিকেএসএফ ঘাসফুল এর সহযোগী হিসেবে থাকবে।

তিনি আরো বলেন দরিদ্র ও সুবিধাবঞ্চিত মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদানের যে কার্যক্রম পিকেএসএফ এর সহযোগিতায় ঘাসফুলের রয়েছে তার পরিধি ও আওতা বাড়ানো হবে। উল্লেখ্য সকাল ৯.৩০টা পায়রা ও বেলুন উড়িয়ে দিনব্যাপী মেলার উদ্বোধন কর হয়। মেলা উপলক্ষে সর্বসাধারণের জন্য বিনামূল্যে মা ও শিশু রোগ, ডায়বেটিক, মেডিসিন, হৃদরোগ, চক্ষু পরীক্ষা ও ব্লাড গ্রুপিং করা হয়। এতে ১৩০৫ জন রোগীকে চিকিৎসাসেবা দেয়া হয় এবং বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড প্রদর্শিতহয়। ঘাসফুল চেয়ারম্যান ড.মনজুর-উল-আমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভা ঘাসফুল থিমসং (ঞযবসব ঝড়হম) পরিবেশনার মাধ্যমে শুরু হয়। সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন ঘাসফুল এর প্রধান নির্বাহী কর্মকর্তা আফতাবুর রহমান জাফরী। সম্মানীয় বিশেষ অতিথি হিসেব উপস্থিত ছিলেন পিকেএসএফএর পর্ষদ সদস্য ও ঘাসফুল নির্বাহী পরিষদ সদস্য পারভীন মাহমুদ এফসিএ, নিয়ামতপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ ফরিদ আহম্মেদ, পিকেএসএফ’র সিনিয়র উপ-ব্যবস্থাপনা পরিচালক গোলাম তৌহিদ, নিয়ামতপুর উপজেলা নির্বাহী অফিসার মোঃ ফারুক সুফিয়ান, নিয়ামতপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বজলুর রহমান নঈম।

এ উপলক্ষে উপস্থিত ছিলেন ঘাসফুল সাধারণ পরিষদ সদস্য ইয়াসমিন আহমেদ ও মোঃ ওয়াহিদুজ্জামান। দিনব্যাপী কার্যক্রমের অংশ হিসেবে ভীমপুরে নাবিজাতের কাটিমন বাগান পরিদর্শন, পরিবেশ ক্লাবের সভায় অংশ গ্রহণ এবং সামড়া আদিবাসীদের সাথে মতবিনিময় ও নামমাত্র সার্ভিসচার্জে সমৃদ্ধি কর্মসূচির বিশেষায়িত ঋণ বিতরণ করা হয়। সভাপতি ড.মনজুর-উল-আমিন চৌধুরী বলেন, নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ তথা রাজশাহী বিভাগে ঘাসফুলের কার্যক্রম সম্প্রসারণ এবং নিয়ামতপুরে ঘাসফুল কমপ্লেক্স স্থাপন করা হবে বহুমূখী সেবাকার্যক্রম নিশ্চিতের জন্যে। আদিবাসী ও বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে দিনব্যাপী অনুষ্ঠানের সমাপ্তি ঘটে। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ঘাসফুলএর ব্যবস্থাপক মোহাম্মদ নাছির উদ্দিন।