রবিবার, এপ্রিল ২১, ২০২৪
বাংলাদেশ ব্যাংকের কাছে জমি বিক্রি করে দিল ইসলামী ব্যাংক
বাংলাদেশ ব্যাংকের কাছে জমি বিক্রি করে দিল ইসলামী ব্যাংক

বাংলাদেশ ব্যাংকের কাছে জমি বিক্রি করে দিল ইসলামী ব্যাংক

প্রতিষিদ্ধ প্রতিবেদক
প্রকাশের সময় : March 16, 2023 | ব্যাংক

রাজধানীর বাণিজ্যিক এলাকা মতিঝিলে সেনা কল্যাণ ভবনের পাশে ২০ বছর আগে কিনে রাখা বেসরকারি খাতের ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের জমি ১১০ কোটি টাকায় কিনে নিয়েছে বাংলাদেশ ব্যাংক। 

বৃহস্পতিবার (১৬ মার্চ) জমি কেনার বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক।

যখন সঙ্কটে পড়ে প্রতিনিয়ত ইসলামী ব্যাংককে তারল্য সহায়তা নিতে হচ্ছে ঠিক এমন সময়েই বাংলাদেশ ব্যাংক এই জমি কিনল। আবার কোনো কোনো ক্ষেত্রে নীতি ছাড়ও পেয়েছে ইসলামী ব্যাংক। 

জানা যায়, আতিউর রহমান গভর্নর থাকার সময়ে এ জমি নিয়ে আলোচনা শুরু হয়। তখনই এক প্রকার দামদরও ঠিক করা হয়েছিল। বিভিন্ন সময়ে আলোচনা করেও জমিটি ছাড়তে রাজি হয়নি ইসলামী ব্যাংক ।

আব্দুর রউফ তালুকদার গভর্নর পদে যোগ দেয়ার পর ইসলামী ব্যাংক যখন  নানা সমস্যায় পড়ে তখন তিনি জমির বিষয়ে তৎপরতা বাড়ান। ফলে জমিটি ছেড়ে দিতে বলে ব্যাংকটির মালিকপক্ষ। এর পরই জমির দলিল সম্পন্ন হয়েছে। বাংলাদেশ ব্যাংক ইতোমধ্যে জমির দাম ইসলামী ব্যাংককে শোধ করে দিয়েছে।

সরজমিনে দেখা গেছে, জমি কেনার পর ভাঙা হচ্ছে সে জমির স্থাপনা। ইতোমধ্যে ইসলামী ব্যাংক সেনাকল্যাণ ভবন সংলগ্ন জমি থেকে তাদের অফিসগুলো সরিয়ে নিয়েছে।

জমি বিক্রয়ের বিষয়ে জানতে চাইলে ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ মুনিরুল মওলা বলেন, প্রধান কার্যালয়ের ভবন তৈরির জন্য আমরা বাংলাদেশ ব্যাংক-সংলগ্ন জায়গাটি কিনেছিলাম প্রায় ২০ বছর আগে। কেন্দ্রীয় ব্যাংকের আগ্রহ প্রকাশ করায় তা বাংলাদেশ ব্যাংকের কাছে বিক্রি করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা জানিয়েছেন, ওই জমিতে দ্রুততম সময়ে সর্বাধুনিক সুবিধা ও নিরাপত্তাসংবলিত একটি ভবন তৈরির কাজ শুরু করার  পরিকল্পনা রয়েছে । কারণ বর্তমানে কেন্দ্রীয় ব্যাংকের নিজস্ব যে দুটি ভবন রয়েছে, তাতে জায়গা সংকুলান হচ্ছে না। এজন্য সেনা কল্যাণ ভবনের বেশির ভাগ তলা ভাড়া নিয়ে বাংলাদেশ ব্যাংক কার্যক্রম পরিচালনা করে আসছিলো।