বুধবার, জুন ১২, ২০২৪
শিক্ষদের জন্য উন্মুক্ত করা হলো ‘নৈপুণ্য’অ্যাপ
শিক্ষদের জন্য উন্মুক্ত করা হলো ‘নৈপুণ্য’অ্যাপ

শিক্ষদের জন্য উন্মুক্ত করা হলো ‘নৈপুণ্য’অ্যাপ

প্রতিষিদ্ধ প্রতিবেদক
প্রকাশের সময় : November 04, 2023 | শিক্ষাঙ্গন

নতুন কারিকুলাম চালুর প্রায় এক বছর এ কারিকুলাম চলার পর এবার অ্যাপসের মাধ্যমে এই সামষ্টিক মূল্যায়নের তথ্য ও পদ্ধতি সংরক্ষণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এজন্য শিক্ষকদের সামষ্টিক মূল্যায়নের দিকনির্দেশনা দেয়া থাকবে। শিক্ষার্থীর শিখনকালীন ও সামষ্টিক মূল্যায়ন সহজ এবং ত্রুটিমুক্ত করতে এবার উন্মুক্ত করা হচ্ছে অ্যাপ। আর এই অ্যাপটির নাম দেয়া হয়েছে ‘নৈপুণ্য’।

সম্প্রতি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) সহকারী পরিচালক (মাধ্যমিক-২) এস এম জিয়াউল হায়দার হেনরীর স্বাক্ষরিত ‘অতীব জরুরি’ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, নতুন শিক্ষাক্রমে মূল্যায়ন পদ্ধতিতে শিখনকালীন ও সামষ্টিক মূল্যায়নের তথ্য সংরক্ষণ ও স্বয়ংক্রিয়ভাবে রিপোর্ট কার্ড প্রস্তুতের সুবিধার্থে এটুআইয়ের কারিগরি সহায়তায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) ‘নৈপুণ্য’ নামে একটি অ্যাপ উন্নয়ন করেছে।

অ্যাপটি আগামী ৪ নভেম্বর সকাল ১০টা থেকে উন্মুক্ত করা হয়েছে। এরই মধ্যে নৈপুণ্য অ্যাপের ওয়েব ভার্সন ব্যবহারসংক্রান্ত গাইডলাইন তৈরি করা হয়েছে। সব শিক্ষাপ্রতিষ্ঠানকে আগামী ৪-৮ নভেম্বরের মধ্যে নৈপুণ্য অ্যাপে রেজিস্ট্রেশন করতে হবে।

জরুরি এ বিজ্ঞপ্তির সঙ্গে সংযুক্ত পূর্ণাঙ্গ গাইডলাইনে নৈপুণ্য অ্যাপের ওয়েব ভার্সন ব্যবহার করে কীভাবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো লগইন, শাখা, শিফট, শিক্ষক, শিক্ষার্থী, নির্ধারিত বিষয়ের শিক্ষক নির্বাচন করবেন; তা উল্লেখ রয়েছে।

আরো দেখুন: 

দেশে প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকের শূন্যপদ ৩৭ হাজার ৯২৬

 

প্রতিষিদ্ধ/ওএফ