সোমবার, মে ২০, ২০২৪
নতুন শিক্ষাক্রমে গুরুত্ব দেয়া হয়েছে যেসব বিষয়
নতুন শিক্ষাক্রমে গুরুত্ব দেয়া হয়েছে যেসব বিষয়

নতুন শিক্ষাক্রমে গুরুত্ব দেয়া হয়েছে যেসব বিষয়

প্রতিষিদ্ধ প্রতিবেদক
প্রকাশের সময় : November 08, 2023 | শিক্ষাঙ্গন

সম্প্রতি চালু হওয়া নতুন শিক্ষাক্রমে খেলাধুলাকে অনেক বেশি গুরুত্ব দেয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মন্ত্রী বলেন, খেলাধুলা শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক বিকাশ ঘটায়। এজন্য সরকার শিক্ষার সবপর্যায়ে খেলাধুলাকে গুরুত্ব দিচ্ছে। প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত সরকারিভাবে টুর্নামেন্টের আয়োজন করা হচ্ছে। নতুন শিক্ষাক্রমে তো খেলাধুলাকে অনেক বেশি গুরুত্ব দেয়া হয়েছে।

মঙ্গলবার (৭ নভেম্বর) বিকেল রাজধানীর ক্রীড়া পরিষদ অডিটোরিয়ামে ‘বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষা বৃত্তি’ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, ক্রীড়াক্ষেত্রে কৃতিত্ব অর্জনকারী শিক্ষার্থীদের উৎসাহিত করতে প্রথমবারের মতো বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষাবৃত্তি দেয়ার সিদ্ধান্ত হয়েছে। পঞ্চম থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের মাসিক এক হাজার টাকা এবং একাদশ থেকে স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের মাসিক দুই হাজার টাকা হারে বৃত্তি দেওয়া হয়েছে।

ডা. দীপু মনি বলেন, ক্রীড়াবিদরা দেশের জন্য খেলেন। তারা জীবনের খুব অল্পসময়ই এ খেলাধুলায় নিয়োজিত থাকেন। অনেক সময় দেখা যায়, তারা যখন খেলা থেকে অবসর নেন অথবা তারা যখন অসুস্থ হয়ে যান, তখন তারা খুবই খারাপ সময় কাটান। সরকার তাদের পাশে থাকার উদ্যোগ নিয়েছে। তাদেরও ভাতা দেয়ার ব্যবস্থা করা হয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ও বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশনের চেয়ারম্যান জাহিদ আহসান রাসেল। বিশেষ অতিথি ছিলেন যুব ও ক্রীড়াসচিব ড. মহিউদ্দীন আহমেদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

আরো দেখুন: 

কাটছে প্রাথমিক শিক্ষক থেকে এটিইও নিয়োগের জটিলতা

 

প্রতিষিদ্ধ/এমও