বুধবার, জুন ১২, ২০২৪
চলতি বছরে আগষ্ট পর্যন্ত ধর্ষণ হয়েছে ৫৭৪ শিশু
চলতি বছরে আগষ্ট পর্যন্ত ধর্ষণ হয়েছে ৫৭৪ শিশু

চলতি বছরে আগষ্ট পর্যন্ত ধর্ষণ হয়েছে ৫৭৪ শিশু

এম এইচ হাসান 
প্রকাশের সময় : December 11, 2022 | তালিকা

এরমধ্যে দলবদ্ধ ধর্ষণের শিকার ৮৪ জন ও ৪৩ জন প্রতিবন্ধি কন‍্যাশিশু। 

কন‍্যাশিশুর প্রতি সহিংসতা ও শিশু ধর্ষণের ঘটনা ব‍্যাপকহারে বৃদ্ধি পাচ্ছে। কন‍্যা শিশুদের ওপর শারীরিক ও মানসিক নির্যাতন ছাড়াও ধর্ষণ,যৌন নির্যাতন ও হত‍্যার মতো লোমহর্ষক ঘটনা ঘটছে প্রতিনিয়ত। "জাতীয় কন‍্যাশিশু এডভোকেসি ফোরাম" ২০২২ সালের ১ম ৮ মাসে দেশের ২৪ টি জাতীয়, স্থানীয় ও অনলাইন সংবাদ মাধ্যম থেকে প্রাপ্ত তথ‍্যের ভিত্তিতে এক প্রতিবেদন প্রকাশ করে। উক্ত প্রতিবেদনে বলা হয়, দেশে চলতি বছরের জানুয়ারি থেকে আগষ্ট পর্যন্ত ৫৭৪ জন কন‍্যাশিশু ধর্ষণের শিকার হয়। এরমধ‍্যে দলবদ্ধ ধর্ষণের শিকার ৮৪ জন ও ৪৩ জন প্রতিবন্ধি কন‍্যাশিশু। 

এ তো শুধু গণমাধ্যমে প্রকাশিত সংবাদ। এর বাইরেও অনেক ঘটনা  আমাদের অগোচরেই রয়ে গেছে। সামাজিক ও ধর্মীয় দৃষ্টিকোণ থেকে ধর্ষণ একটি চরম ঘৃণ্য কাজ। কিন্তু দূঃখজনক হলেও সত‍্য যে শিশু ধর্ষণের সিংহভাগই ঘটছে নিজ আত্মীয় বা স্বজনদের দ্বারা। নারী ও কন‍্যা শিশুদের জন‍্য ঘরকেই এখন অনিরাপদ মনে হচ্ছে। শিশু ধর্ষণ ও যৌন নির্যাতনের মতো জঘন্য ও পাশবিক অপরাধের কারণ হিসেবে ধর্মীয় মূল‍্যবোধের অভাব,আইনের অব‍্যাবস্থাপনা,বিকৃত মানসিকতা ও পারিবারিক শিক্ষার অভাবকেই দায়ী করা হয়। এহেন পরিস্থিতিতে শিশু ধর্ষণের ব‍্যাপারে সরকার কে জিরো টলারেন্স নীতি গ্রহণের মাধ‍্যমে ধর্ষকদের দৃষ্টান্তমূলক সর্বোচ্চ শাস্তি নিশ্চিতকরণ, আইনের যথাযথ বাস্তবায়নে কঠোর পদক্ষেপ প্রয়োজন। 

সেই সাথে নারী ও শিশু ধর্ষণসহ সকল শাস্তিযোগ‍্য অপরাধ থেকে সন্তানদেরকে দূরে রাখতে অভিভাবকদের নিজ সন্তানদেরকে পারিবারিক ও ধর্মীয় শিক্ষা দানের বিকল্প নেই। সর্বোপরি শিশু ধর্ষণরোধে পরিবার,প্রশাসন ও গণমাধ্যমসহ সকলের সোচ্চার ভুমিকায় দেশে শিশু ধর্ষণের হার কমিয়ে আনা সম্ভব।