বুধবার, জুন ১২, ২০২৪
আইসিএসবির সুবিধাভোগী ব্যবসা নিষিদ্ধকরণ বিধিমালা সংক্রান্ত সেমিনার 
আইসিএসবির সুবিধাভোগী ব্যবসা নিষিদ্ধকরণ বিধিমালা সংক্রান্ত সেমিনার 

আইসিএসবির সুবিধাভোগী ব্যবসা নিষিদ্ধকরণ বিধিমালা সংক্রান্ত সেমিনার 

প্রতিষিদ্ধ ডেস্ক
প্রকাশের সময় : March 12, 2023 | বাংলাদেশ

অনুষ্ঠানে আইসিএসবির বিপুল সংখ্যক সদস্য, সরকারি কর্মকর্তা ও বিভিন্ন ক্ষেত্রের পেশাজীবীরা উপস্থিত ছিলেন। প্রাণবন্ত অনুষ্ঠানের আলোচনা পর্বের পর একটি ইন্টারেক্টিভ প্রশ্নোত্তর পর্ব হয়েছিল যেখানে, মূল প্রবন্ধ উপস্থাপক, প্রধান অতিথি ও সেশন চেয়ারম্যান অংশগ্রহণকারীদের উত্থাপিত বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন।  

১ মার্চ  শনিবার ‘বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের সুবিধাভোগী ব্যবসা নিষিদ্ধকরণ বিধিমালা, ২০২২’ এবং এক্সিট পরিকল্পনা (ডিলিস্টিং পদ্ধতি) সংক্রান্ত এক সেমিনারের আয়োজন করেছে ইন্সটিটিউট অব চার্টার্ড সেক্রেটারীজ অব বাংলাদেশ (আইসিএসবি)। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোহাম্মদ আসাদ উল্লাহ এফসিএস। সেমিনারে সভাপতিত্ব করেন এম নুরুল আলম এফসিএস । 
      
মূল প্রবন্ধ উপস্থাপনকারী মোহাম্মদ নজরুল ইসলাম, সুবিধাভোগী ব্যবসা নিষিদ্ধকরণ বিধিমালা, ২০২২ এর উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি বিধিমালার বিভিন্ন দিক যেমন- মূল্য সংবেদনশীল তথ্য (পিএসআই) এবং এর সংরক্ষণ, অভ্যন্তরীণ তথ্য এবং তাদের সংজ্ঞা, বস্তুগত তথ্য প্রকাশের নীতি, অভ্যন্তরীণ ব্যবসায় সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। তিনি বস্তুগত তথ্য এবং মূল্য সংবেদনশীল তথ্য সরবরাহের পদ্ধতি নিয়েও আলোচনা করেন। তিনি প্রাইভেট প্র্যাকটিসনারদের জন্য নিম্নলিখিত চ্যালেঞ্জ সমূহ উল্লেখ করেন।

মূল প্রবন্ধ উপস্থাপক মোঃ রবিউল ইসলাম, সহকারী মহাব্যবস্থাপক, লিস্টিং এফেয়ারস বিভাগ, ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) লিমিটেড “এক্সিট পরিকল্পনা (ডিলিস্টিং প্রসিডিউর)” এর উপর আরেকটি মূল প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি বিস্তারিতভাবে ডিলিস্ট করার প্রক্রিয়া ব্যাখ্যা করেন, যেমন- প্রয়োজনীয় নথি প্রস্তুত করা, প্রস্তাবকারী এবং কনসার্ট পার্টির চুক্তি, কনসেন্ট ইন প্রিন্সিপাল এর  জন্য বিএসইসি-তে আবেদন করা, কাট-অফ-ডেট নির্ধারণ, স্টক এক্সচেঞ্জের সাথে চুক্তি, অফারের মূল্য নির্ধারণ, পাবলিক ঘোষণা, সিকিউরিটিজ হোল্ডারদের মিটিং, অফার লেটার, এসক্রো ব্যাংক অ্যাকাউন্ট, সিকিউরিটিজের নিষ্পত্তি, এক্সচেঞ্জ এবং আবেদনকারীর দ্বারা যৌথভাবে বিএসইসিকে রিপোর্ট, বিএসইসির চূড়ান্ত ঘোষণা এবং যারা গ্রহণ করেননি তাদের নিষ্পত্তির পদ্ধতি অফার।  

আরো পড়ৃন: ১২ ক্যাটাগরিতে আইসিএসবি অ্যাওয়ার্ড পেল ৩৭ প্রতিষ্ঠান