সোমবার, মে ২০, ২০২৪
লালমাই-ময়নামতি অঞ্চলের ঐতিহ্যবাহী স্থানে বৃক্ষরোপণ করলো স্ট্যান্ডার্ড চার্টার্ড
লালমাই-ময়নামতি অঞ্চলের ঐতিহ্যবাহী স্থানে বৃক্ষরোপণ করলো স্ট্যান্ডার্ড চার্টার্ড

লালমাই-ময়নামতি অঞ্চলের ঐতিহ্যবাহী স্থানে বৃক্ষরোপণ করলো স্ট্যান্ডার্ড চার্টার্ড

প্রতিষিদ্ধ ডেস্ক
প্রকাশের সময় : May 17, 2023 | প্রকৃতি

সম্প্রতি কুমিল্লার লালমাই-ময়নামতি অঞ্চলে আড়াই হাজার চারাগাছ রোপন করেছে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ। তরুপল্লৃবের সহযোগিতায় পরিচালিত এই উদ্যোগে ঢাকার বিভিন্ন প্রান্ত থেকে ব্যাংকের ২ শতাধিক কর্মী অংশগ্রহণ করেন। লালমাই-ময়নামতি অঞ্চলের সংস্কৃতি ও ঐতিহ্য সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য সবুজায়ন নিশ্চিত করাই ছিল এ উদ্যোগের মূল লক্ষ্য।  

উক্ত কর্মসূচিতে লালমাই-ময়নামতি অঞ্চলের শালবন পুনরুদ্ধারে শাল গাছের চারাগাছ রোপণ করা হয়। এছাড়া, ব্যাংকের কর্মীরা জীববৈচিত্র্য রক্ষার্থে ও স্থানীয়দের চাহিদা মেটাতে বিভিন্ন বিরল ও ঔষধি গাছের চারা, এবং শোভাবর্ধণের জন্য বিভিন্ন চারাগাছ রোপণ করেছেন।

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের প্রধান নির্বাহী নাসের এজাজ বিজয় বলেন, লালমাই-ময়নামতি’র ঐতিহ্য রক্ষা ও সংরক্ষণ করা আমাদের সকলের দায়িত্ব। নিজেদের অগ্রগতি ও সমৃদ্ধি অর্জনের পাশাপাশি উক্ত স্থানগুলোর যত্ন নিতে অবহেলা করার কোন সুযোগ নেই। জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ের বাংলাদেশ প্রথম সারির যোদ্ধা, আর এই যুদ্ধে বাংলাদেশের পাশে দাঁড়াতে স্ট্যান্ডার্ড চার্টার্ড সবসময় প্রস্তুত। 

দেশব্যাপি পরিবেশ রক্ষা ও সবুজায়ন নিশ্চিতে স্ট্যান্ডার্ড চার্টার্ড বিগত বছরগুলোয় বেশ কয়েকটি বৃক্ষরোপণ কর্মসূচী পরিচালনা করেছে। তরুপল্লবের সহযোগিতায় ২০২১ সালে ১,৬০০টি এবং ২০২২ সালে ২,০০০টি চারাগাছ রোপণ করা হয়েছে।  

২০০৮ সালে যাত্রা শুরু করে তরুপল্লব বর্তমান ও ভবিষ্যত প্রজন্মের জন্য বাংলাদেশের পরিবেশগত সুরক্ষার নিশ্চিতে কাজ করে যাচ্ছে। সংস্থাটি বিগত ১৫ বছর যাবত আমাদের উদ্ভিদ এবং প্রাণীজগত সম্পর্কে সকলকে সচেতন করে যাচ্ছে।