সোমবার, মে ২০, ২০২৪
সেখ আকিজ উদ্দিনকে নিয়ে বই
ঢাকার একটি হোটেলে শেখ আকিজ উদ্দিন : জীবন ও সময় বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান

সেখ আকিজ উদ্দিনকে নিয়ে বই

প্রতিষিদ্ধ প্রতিবেদক
প্রকাশের সময় : August 02, 2023 | বাংলাদেশ

বহুজাতিক শিল্পগোষ্ঠী আকিজ গ্রুপের প্রতিষ্ঠাতা সেখ আকিজ উদ্দিন প্রথা ও প্রতিষ্ঠানের বাইরে দাঁড়িয়ে উদ্যোক্তা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। তৈরি করেছেন নিজের মতো একটা পথ। একটা সময় ভোগ্যপণ্যের ব্যবসা করেছেন। নিজে ভোগ করতেন কম। সেখ আকিজ উদ্দিন ব্যবসায়ী হিসেবে ছিলেন সাহসী, খরচের ক্ষেত্রে ছিলেন সংযমী। এই ব্যবসায়ী তাঁর সব সম্পদ দেশে বিনিয়োগ করেছেন। 

ঢাকার একটি হোটেলে শনিবার শেখ আকিজ উদ্দিন : জীবন ও সময় বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এসব কথা বলেন বক্তারা। অনুষ্ঠানে সেখ আকিজ উদ্দিনের পরিবারের সদস্যরাসহ দেশের প্রতিষ্ঠিত ব্যবসায়ী, উদ্যোক্তা, ব্যাংকার, শিক্ষক, অর্থনীতিবিদসহ ব্যবসা-বাণিজ্যের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা বক্তব্য দেন।

প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা মসিউর রহমান বলেন, সেখ আকিজ উদ্দিন ছিলেন আমার এলাকার মানুষ। ছোটবেলা থেকেই ওনার সম্পর্কে জেনেছি। উনি বড় ব্যবসায়ী হয়েও খুব সাধারণ জীবন যাপন করেছেন। আনুষ্ঠানিক শিক্ষা না থাকলেও তিনি সফল ছিলেন। নতুন উদ্যোগ নেয়ার সাহস দেখিয়েছেন।

আনোয়ার গ্রুপের চেয়ারম্যান মানোয়ার হোসেন বলেন, বাংলাদেশের টাকা কেন দেশে থাকছে না, তা খতিয়ে দেখা উচিত। আনোয়ার হোসেন বা আকিজ উদ্দিন চাচার মতো ব্যবসায়ীরা দেশে বিনিয়োগ করে দেশের উন্নয়নে ভূমিকা রেখেছেন।

আবদুল মোনেম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এ এস এম মাঈনুদ্দিন মোনেম বলেন, বড় মানুষেরা একই কাজ আলাদাভাবে করে থাকেন। আকিজ চাচা, আনোয়ার চাচা কিংবা আমার বাবা—তাঁরা সেই কাজ করে দেখিয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান রাশেদ আল মাহমুদ তিতুমীর ও সেখ আকিজ উদ্দিনের পুত্রবধূ জামালুন্নেছা। উপস্থিত ছিলেন স্ট্যান্ডার্ড চ্যাটার্ড বাংলাদেশের প্রধান নির্বাহী নাসের এজাজ বিজয়, এসিআই অ্যাগ্রোলিংকের এমডি এফ এইচ আনসারী, আইপিডিসির এমডি মমিনুল ইসলাম প্রমুখ অনুষ্ঠানে বক্তব্য দেন।

আরো দেখুন: গ্লাভস শিল্পে বাংলাদেশের বৈশ্বিক মর্যাদা রক্ষায় কাজ করছে ইউনাইচ গ্রুপ

প্রতিষিদ্ধ/এসএম