রবিবার, এপ্রিল ২১, ২০২৪
আর্থিক সংকট কাটাতে সরকারের সঙ্গে কাজ করবে ফিকি
আর্থিক সংকট কাটাতে সরকারের সঙ্গে কাজ করবে ফিকি

আর্থিক সংকট কাটাতে সরকারের সঙ্গে কাজ করবে ফিকি

প্রতিষিদ্ধ প্রতিবেদক
প্রকাশের সময় : December 08, 2022 | অর্থনীতি

দেশে বিদ্যমান আর্থিক সংকট কাটিয়ে উঠতে সরকারের সহযোগী হয়ে কাজ করার ঘোষণা দিয়েছে বিদেশী বিননিয়োগকারীদের সংগঠন ‘দ্য ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’ (ফিকি)। ৮ ডিসেম্বর, বৃহস্পতিবার চেম্বারের সভাপতি নাসের এজাজ বিজয় রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত সংগঠনের ৫৯তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) এ কথা বলেন।

বিজয় বলেন, আমরা সবাই জানি, গত ৫৯ বছর ধরে ফিকির সদস্য কোম্পানিগুলো সরকারের অভ্যন্তরীণ রাজস্বের ৩০ শতাংশের বেশি অবদান রেখেছে এবং বাংলাদেশে ৯০ শতাংশের বেশি অভ্যন্তরীণ সরাসরি বিদেশি বিনিয়োগের (এফডিআই) প্রতিনিধিত্ব করছে। এ অবদানের মাধ্যমে ফিকি দেশের অর্থনীতির পরিবর্তনকারী এবং উন্নয়ন সহযোগিতে পরিনত হয়েছে।

তিনি জানান, “আমাদের পরিচালনা পর্ষদ এবং কমিটির সদস্যসহ ২শ টিরও অধিক সদস্য রয়েছে। যাদের মাধ্যমে আমরা এই প্রতিকূল অর্থনৈতিক পরিবেশের মধ্যেও সরকার, নীতি নির্ধারক, নিয়ন্ত্রক এবং বিভিন্ন স্টেকহোল্ডারদের সাথে ক্রমাগত অ্যাডভোকেসি করে আমাদের সদস্যদের ব্যবসায়িক স্বার্থসংশ্লিষ্ট অনেক উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছি। "

চেম্বারের ভবিষ্যৎ কার্যক্রমের বিষয়ে তিনি বলেন, “আমরা ফিকি’র মূল লক্ষ্য অর্জনের জন্য সামনের বছরগুলোতে ৪টি বিষয়কে অগ্রাধিকার দিয়ে কর্মসূচি নির্ধারণ করেছি। সদস্যদের ব্যবসায়িক কার্যক্রম সহজ করতে অনুকূল পরিবেশ তৈরি করতে সহায়তা করা, পলিসি অ্যাডভকেসি, ফিকির প্রচারনা ছাড়া্ও বাংলাদেশে বিনিয়োগের পরিবেশের সঠিক ব্র্যান্ডিং এর মাধ্যমে বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করার লক্ষ্যে আগামী বছর কিছু ফ্ল্যাগশিপ ইভেন্ট আয়োজনের পরিকল্পনা রয়েছে।

এজিএমে আরো উপস্থিত ছিলেন,  ফিকির সহ-সভাপতি স্বপ্না ভৌমিক, নির্বাহী পরিচালক টি আই এম নুরুল কবির, পরিচালনা পর্ষদ, ফিকি সদস্য ও প্রতিনিধিরা।

 দ্য ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ফিকি)’ বাংলাদেশের ২১ টির বেশি খাতে বিশ্বের ৩৫ দেশের বিননিয়োগকারীদের সংগঠন। ১৯৬৩ সালে যাত্রা শুরু করা সংগঠনটির বর্তমানে ২শ’র অধিক সদস্য রয়েছে।